এফিলিয়েট মার্কেটিং নিশ সিলেকশন বা নির্বাচনের সাতকাহন । Affiliate Marketing Niche Selection

306
এফিলিয়েট মার্কেটিং নিশ সিলেকশন বা নির্বাচনের সাতকাহন । Affiliate Marketing Niche Selection
বিশ্বাস করুন, নিশ নির্বাচন করা কোন রকেট সাইন্স নয়। সুতরাং নিশ বাছায়ের ক্ষেত্রে অত্যাধিক চিন্তা না করাই শ্রেয়।
যদিও লিখাটা একটু বড় হবে তবুও চেষ্টা করেছি গ্লোবালি যেভাবে নিশ নিয়ে কাজ করা হয় সেটার উপর কিছুটা ধারণা দেওয়ার। আমি এ নিয়ে নিজের প্র্যাক্টিক্যাল অভিজ্ঞতার পাশাপাশি যারা এই সেক্টরে অনেক ভাল অবস্থায় আছেন তাদের আইডিয়াও নিয়েছি। চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি।
এফিলিয়েট মার্কেটিং নিশ সিলেকশন বা নির্বাচনের সাতকাহন । Affiliate Marketing Niche Selection
ভূমিকাঃ
অনলাইন জগত হলো এমন একটি ঘনবসতিপূর্ণ সেক্টর যেখানে ১০ বছর আগেও একজন এফিলিয়েট মার্কেটার একই সাইটে কুকুরের খাবার, বাচ্চার ডায়াপার, রান্নাঘরের আসবাবপত্র, বাইসাইকেল ইত্যাদি নিয়ে কথা বার্তা বলতো। কিন্তু এখন যদি একজন নতুন মার্কেটার একই কাজটি ২০২০ সালে এসে করে তাহলে তাকে অনেক মাশুল গুনতে হবে। ব্যপারটি খুলে বলি। যদিও এখনও এমন কিছু সাইট আছে যারা এই কাজটি এখনও করছে এবং যাদেরকে বলা হয় “অথোরিটি বা মাল্টি নিশ সাইট”অনার। কিন্তু আপনি একটু গভীরভাবে লক্ষ্য করলে দেখবেন যে, এই কাজগুলো যারা করে থাকেন তাদের রয়েছে নিজেদের নিজস্ব টিম সেটাপ, আর্থিক স্বচ্ছলতা এবং বিভিন্ন দক্ষতায় উত্তীর্ণ ব্যক্তি-বর্গদ্বয়। আর আপনি যদি একক অথবা ছোট পরিসরে ব্যক্তি বা টিম মেম্বার হয়ে থাকেন তাহলে তাদের জন্য একটু হিসেব করে এই জগতে পদচারণা করতে হবে। আর আমি মনে করি এরকম একক ব্যক্তির সংখ্যাই বেশী।
এই ২০২০ সাল অথবা আগত দিনগুলোতে একজন সফল এফিলিয়েট মার্কেটার হওয়ার প্রথম ধাপ হলো একটি সঠিক নিশ/টপিক পছন্দ করে সামনের দিকে এগিয়ে যাওয়া। কে কোন নিশ নিয়ে কাজ করছে একজন সফল মার্কেটার এটার উপর গুরুত্ব না দিয়ে তার নিজের পছন্দের নিশকে যত বেশী নির্দিষ্ট (specific) করতে পারবে সে তত সফলকাম হবে।
এখন আসি, নিশ জিনিষটা আসলে কি?
আমরা নিচে বিস্তারিত যাওয়ার পূর্বে, নিশ বলতে আসলে কি বুঝায় প্রথমে সেটা বুঝার চেষ্টা করি।
এক কথায় নিশ এর অর্থ করা বড়ই মুশকিল। কারণ এই শব্দের অর্থ বিভিন্ন ক্ষেত্রে ভিন্ন ভিন্ন অর্থ প্রকাশ করে। যেহেতু এখন আমরা একজন এফিলিয়েট মার্কেটার হিসাবে নিশ বুঝার চেষ্টা করছি সেক্ষেত্রে যেটা দাঁড়ায় “একটি বৃহত্তর ক্যাটাগরী বা ইন্ড্রাষ্ট্রির মধ্যে ছোট থেকে ছোট একটি নির্দিষ্ট শিল্প বা টপিক যেটা নিয়ে বিস্তরভাবে কথা বার্তা বলা যায় সেটাকেই নিশ বলে। ব্যাপারটা একটু জটিল মনে হচ্ছে, তাই না? তাহলে নিচের উদাহরণটা দেখলে আশা করছি আর জটিল মনে হবে না।
Industry: Pet
Niche: Dog Care
Sub niche: Dog Care > Dog Training
Sub-Sub-niche: Dog Care > Dog Training > Pit-bull Training
বৃহত্তর ক্যাটাগরী/শিল্প : পোষ্য প্রাণী (বিড়াল, কুকুর, পাখি ইত্যাদি)
ছোট নিশ/টপিক: কুকুরের যত্ন (নির্দিষ্ট নিশ)
ছোট থেকে ছোট সাব-নিশ: কুকুরের যত্ন , কুকুরের প্রশিক্ষণ
সাব-সাব-নিশ: কুকুরের যত্ন, কুকুরের প্রশিক্ষণ, পিট বল প্রশিক্ষণ
এফিলিয়েট মার্কেটিং নিশ সিলেকশন বা নির্বাচনের সাতকাহন । Affiliate Marketing Niche Selection
এভাবে প্রতিটি নিশের রয়েছে সাব নিশ আবার তার মধ্যে রয়েছে সাব-সাব-নিশ। আপনি যখন পুরোপুরি দক্ষ হবেন তাহলে সহজেই প্রতিটি নিশের ভিতরে প্রবেশ করতে পারবেন। আর যত ভিতরে প্রবেশ করতে পারবেন তত আপনি সফলতা পাবেন এবং বাজারে নিজের স্থান তৈরী করে নিতে পারবেন।
আমি যদি সামনের দিকে নিশ নিয়ে আরেকটু কথা বার্তা বলি তাহলে ব্যাপারটা ক্লিয়ার হবে বলে মনে করছি।
উদাহরণ স্বরূপ: আমরা অনেকেই মনে করতে পারি ওজন কমানো (weight loss) একটি নিশ। আসলে ব্যাপারটি কি তাই? উত্তর না। এটি একটি বহু মিলিয়ন ডলার মার্কেট এর নিশ। যার মধ্যে রয়েছে আবার অনেক সাব নিশ। যেমন আমরা বলতে পারি গর্ভাবস্থার পরে ওজন কমানো (post-pregnancy weight loss) অথবা হৃদরোগীদের জন্য ওজন কমানো (weight loss for heart patients)।
আপনি এখন কিছুটা আমার কথা বুঝতে পারছেন? এই ওজন কমানো নিশের ব্যাপারে বিভিন্ন এঙ্গেল থেকে কথা বলা যেতে পারে এবং প্রতিটি এঙ্গেল এক একটি সাব-নিশ হতে পারে। তবে আপনার পছন্দের নিশকে প্রথম দিকে এত বড় বানাতে যাবেন না যা পরবর্তীতে আপনার ব্যবসা বাড়ানো বা প্রসারিত করার মত কোন অর্থ বা সময় নেই। অনেকেই যেমনটি করে থাকেন – ঢাকা সিটিতে অপারেশনের পরে প্রথমবারের মায়েদের জন্য গর্ভধারণের পরে ওজন কমানো (post-pregnancy weight loss for first-time mothers in Dhaka City after a cesarean) শিরোনামে লম্বা কনটেন্ট সাইটে পাবলিশ করেন। ফলে তেমন ভাল রেসপন্স পান না। এজন্য আপনাকে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করে নিশ বাছাই করতে হবে। আপনি শুরু করুন ছোট নিশ থেকে কিন্তু চিন্তা রাখতে ভবিষ্যতে উক্ত নিশ নিয়ে যেন আপনি চাইলে আপনার সাইটটিকে বড় করে ফেলতে পারেন।
এফিলিয়েট মার্কেটিং নিশ সিলেকশন বা নির্বাচনের সাতকাহন । Affiliate Marketing Niche Selection
নিশ কত প্রকার?
প্রধানত প্রতিটি নিশকে দুই ভাগে ভাগ করতে পারি।
১) সিঙ্গেল নিশ বা একক নিশ। এর মানে হলো পুরা সাইটে যেকোন একটি বিষয় নিয়ে কথাবার্তা বলা। যেমন: https://laptopsgeek.com/
২) মাল্টি নিশ বা অথোরিটি নিশ। যেখানে একই সাইটে একের অধিক বিষয় নিয়ে কথাবার্তা বলা। যেমন: https://www.nytimes.com/wirecutter/
নিশ সিলেকশন মেথড/প্রক্রিয়া:
মোটা দাগে বলতে গেলে নিশ সিলেকশনের জন্য আমরা দুইটি মেথড অবলম্বন করি। প্রথমটি হলো ফ্রি মেথড। এই মেথড এর মাধ্যমে বিভিন্ন ফ্রি টুলস্ ব্যবহার করে আমরা একটি প্রফিটেবল নিশ বের করতে পারি। তবে এটি সাধারণত সময় সাপেক্ষ্য ব্যাপার।
দ্বিতীয়টি হলো পেইড মেথড। এই মেথডে বিভিন্ন পেইড টুলস ব্যবহার করে অতি অল্প সময়ে একটি প্রফিটেবল নিশ বের করা যায়। যাদের অর্থ-কড়ি আছে এবং সময় কম তারা এটি ব্যবহার করতে পারেন।
একটি প্রফিটেবল নিশ বাছাই করার পূর্ব শর্ত:
আমরা যে মেথডেই নিশ সিলেকশন করি না কেন একটি প্রফিটেবল নিশ বাছাই করার পূর্বে নিচের কয়েকটি বিষয়ের প্রতি আমাদের খেয়াল রাখা অতি জরুরী। যেমন:
প্রথমেইঃ যে নিশটি নিয়ে কাজ করতে চাই সেটির ‘গুগল ট্রেন্ড’দেখা। মানে প্রডাক্টটি গত ১ থেকে ৫ বছর কি পরিমাণে সার্চ হয়। পাশাপাশি দেখতে হবে পছন্দের পণ্যটি সিজনাল কি না? এর মানে হলো বছরের একটি নির্দিষ্ট সময়ে ভাল বিক্রি হয় কিন্তু অন্যান্য সময়ে বিক্রি কমে যায় অথবা একেবারেই থাকে না। এরকম পণ্য নিয়ে প্রথম দিকে কাজ না করাই ভালো। তবে অথোরিটি সাইটের ক্ষেত্রে ভিন্ন কথা।
দ্বিতীয়তঃ পছন্দের নিশটির বাজারে কম্পিটিটর কত জন। এর মানে হলো আমি যাদের সাথে প্রতিদ্বন্দিতায় নামবো তাদের অবস্থান কতটা শক্ত। এটা জেনে নিশ নেওয়া অতি জরুরী। নচেৎ পরবর্তীতে অনেক মাশুল দিতে হয়।
তৃতীয়তঃ যে পণ্যটি নিয়ে কাজ করতে চাই তার নূন্যতম দাম থাকা জরুরী। সেটা হতে পারে সর্বনি¤œ ৫০ ডলার উপরে ১০০ ডলার থেকে যেন শুরু হয়। অন্যদিকে দেখতে হবে যেটি নিয়ে কাজ করতে চাই সেটার যেন কমিশন মোটামুটি ৪% এর অধিক হয় (অ্যামাজন এর ক্ষেত্রে)। আরেকটি বিষয় হলো নূন্যতম ঐ পণ্যটির যেন ১০০ এর উপর রিভিউ থাকে। তাহলে আশা করা যায় পরবর্তীতে এটা নিয়ে কাজ করলে ভালো রেভিনিউ জেনারেট করা সম্ভব হবে।
চতুর্থতঃ উপরের সবকিছু বাছাই করার পর আমার প্রতিদ্বন্দী নূন্যতম ১০টি সাইট সম্বন্ধে ভালো ধারণা থাকতে হবে। কারণ তাদের সম্বন্ধে সকল কিছু জানার পর আমি আমার সাইটটির মধ্যে তাদের সকলের চেয়ে উন্নত কোয়ালিটির কনটেন্ট পাবলিশ, সাইট স্ট্রাকচার, এস.ই.ও টার্মস সবকিছু যেন তাদের চেয়ে একধাপ এগিয়ে থাকতে পারি। তাহলে আমি আমার সাইটটিকে একটি ভাল অবস্থানে নিয়ে যেতে পারবো।
পঞ্চমতঃ যে নিশ বা পণ্যটি নিয়ে কাজ করতে চাই সেটি সম্পর্কে নিজের ইন্টারেস্ট ফিলটা থাকা জরুরী। যদিও আমরা প্রতিটি বিষয়ে কেও পূর্ব থেকেই পারদর্শী নয়। তবুও নিজের কাছে যেন ভাল লাগার জায়গাটা থাকে। কারণ এক একটি নিশ নিয়ে মিনিমাম ৪-৬মাস কাজ করতে হয়। যারফলে কাজের মাঝপথে যেন বরিং ফিল না হয়।
এফিলিয়েট মার্কেটিং নিশ সিলেকশন বা নির্বাচনের সাতকাহন । Affiliate Marketing Niche Selection
নিশ বাছাইয়ের শেষ কথা:

ফাইনালি কোন নিশ নির্বাচন করার পূর্বে আপনাকে অবশ্যই উপরের বিষয়গুলোর প্রতি প্রাথমিক ধারণা থাকতে হবে। পাশাপাশি নিচের কয়েকটি বিষয় নিজেকে নিজেই প্রশ্ন করলে যদি সন্তোষজনক উত্তর পাওয়া যায় তাহলে আপনার নিশটি হবে একটি সর্বোৎকৃষ্ট নিশ বা প্রফিটেবল নিশ।

 

 আমি যে নিশটি নির্বাচন করেছি সেটা আমার অডিয়েন্স বছরের কতটুকু সময় খোঁজ করে এবং (সার্চ ভলিউম, সিজনাল/এভারগ্রীন)?

 আমার এই নিশটির পিছনে কেন সে অর্থ ব্যয় করবে?

 আমার নিশটি কি অডিয়েন্সের বড় রকমের সমস্যার কথা বলে?

 আমার নিশটির মধ্যে কি অডিয়েন্সের সমস্যার সমাধান আছে এবং এটি কি অন্যর চাইতে ভালো সমাধান দিতে পারবে?
যদি উপরের প্রশ্নগুলির সবগুলোর উত্তর ‘হ্যাঁ’ হয় তাহলেই হবে উক্ত নিশটি একটি সর্বোৎকৃষ্ট নিশ বা প্রফিটেবল নিশ।

অ্যামাজন এফিলিয়েটর হিসাবে কয়েকটি প্রফিটেবল নিশ (২০২০/২০২১)


 # হবি নিশঃ ফটোগ্রাফি (ক্যামেরা), ট্রাভেল, স্পর্স

 # হেলথ এবং ফিটনেসঃ ওয়েট লস, ফিটনেস, ইয়োগা, নিউট্রিশন

 # হোম এন্ড ফ্যামিলি নিশঃ হোম ইম্প্রভমেন্ট, হোম সিকিউরিটি, কপি, বেবী প্রডাক্টস্, ডগ, গার্ডেনিং

 # টেক নিশঃ ল্যাপটপ, হেডফোন, গ্যাজেট ফর হোম, মনিটর

 # আউটডোরঃ পাওয়ার টুলস, গার্ডেনিং টুলস, পল সো, টিলারস
হাবিজাবি পোষ্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ। আমার লিখার একটি অংশ যদি আপনার কোন কাজে লাগে তাহলে লিখাটা সার্থক হবে।

Advertising

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here