সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এর মধ্যে পার্থক্য কী?

140
সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এর মধ্যে পার্থক্য কী?

প্রশ্ন: সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এর মধ্যে পার্থক্য কী?

খুব সোজা ভাষায় উত্তর দিতে হলে বলবো সফটওয়্যার ইঞ্জিনিয়ার আর কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারের মধ্যে পার্থক্য হলো রাঁধুনি এবং কৃষকের মতো। কৃষক ফসল ফলায় আর রাঁধুনি সেই ফসল দিয়ে নানা রকম রান্না করে।

কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ার সাধারণ সফটওয়্যার বানায়। আর সফটওয়্যার ইঞ্জিনিয়ার সেই সফটওয়্যার কে কাজে লাগিয়ে নতুন কিছু বানায়। মানে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং অনেক টা ফলিত কম্পিউটার সাইন্সের মতো। একজন কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ার কেও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং শিখতে হয়। তবে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ারের কম্পিউটার সাইন্সের জ্ঞান না থাকলেও চলে।

 

Advertising

CSE আর SWE এর খুব বেশি তফাৎ আসলে নেই। সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সাইন্স উভয়ই ভালো সাবজেক্ট। তবে কোর্স কারিকুলাম ভিন্ন হয়ে থাকে।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এ শুধুই সফটওয়্যার নিয়ে ফোকাস করা হয়। সফটওয়্যার তৈরীতে যা যা লাগে যেমন – কোড করা, প্রজেক্ট ম্যানেজ করা সহ যা আছে – সব গুলোর জন্যই আলাদা আলাদা কোর্স করানো হয় SWE তে। প্রায় প্রতি সেমিস্টারেই প্রজেক্ট করতে দেয়া হয় – এতে করে applied দিকে ফোকাস দেখা যায় বেশি।

কম্পিউটার সাইন্সেও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং রিলেটেড কোর্স থাকে। তবে সফটওয়্যার রিলেটেড প্রতিটি কনসেপ্ট এর জন্যই আলাদা কোর্স অফার করা হয় না। CSE তে বিভিন্ন থিওরিটিক্যাল বিষয়েও ফোকাস দেয়া হয়। Computing সংক্রান্ত গবেষণার জন্য প্রয়োজনীয় বিষয়ে কোর্স, রিসার্চ প্রজেক্ট থাকে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here